দেশের সকল সরকারি চাকরির তথ্য সবার আগে মোবাইলে নোটিফিকেশন পেতে মোবাইলে রাখুন Android App: Jobs Exam Alert 

শেষ সময় কি পড়তে হবে এবং কি বাদ দিতে হবে?

একজন চাকরির পরীক্ষার্থী অনেক বেশি পড়লেই যে চাকরিতে টিকবে এমন কিন্তু না। কি বেশি পড়তে হবে  এবং কি কম পড়তে হবে সেটাকৌশল হিসেবে নিতে হবে।

যেমনঃ প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় ২০১৬ থেকে ২০২২ পর্যন্ত অনুষ্ঠিত ১৭ সেট প্রশ্নের বিশ্লেষণ করে দেখা গিয়েছে সন্ধি,সমাস,কারক থেকে ১মার্ক করে কমন আসে আবার শুদ্ধিকরণ থেকে কমন আসে ২-৩ মার্ক। এমনকি শুধু ব্যাকরণ অংশ থেকেই ১৬-১৭ মার্ক কমন আসে। ২০ মার্কের মধ্যে ১৬-১৭ মার্ক ব্যাকরণ অংশ থেকে।  আপনি এইগুলো বাদ দিয়ে যদি সাহিত্য শুধু পড়াশোনা করেন, তাহলে আপনি পরীক্ষায় ভাল করতে পারবেন না।

এই জন্য আপনাকে শেষ সময়ের প্রস্তুতির সময় অনেক বেশি গুরুত্ব দিতে হবে, যে অধ্যায়গুলো থেকে অধিক প্রশ্ন কমন আসে অথবা নিশ্চিত সর্বনিম্ন ১মার্ক কমন পাবেন সেই অধ্যায়গুলোকে ।

আর যে অংশ থেকে কম প্রশ্ন পরীক্ষায় আসে সেই অংশগুলোকে কম গুরুত্ব দিতে হবে।

বাংলা অংশঃ ২০ মার্ক

২০ মার্কের মধ্যে ব্যাকরণ অংশ থেকে প্রতিবার পরীক্ষায় কমন আসে ১৬ মার্ক+ আর সাহিত্য অংশ থেকে কমন আসে ৩-৪ মার্ক।আপনি শেষ সময়ের রিভিশনের সময় ব্যাকরণ অংশে গুরুত্ব বেশি দিবেন কারণ সাহিত্য অংশ অনেক বড় যা এতো কম সময়ে রিভিশন দেওয়া সম্ভব না। তবে সাহিত্য অংশের মুক্তিযুদ্ধ ভিত্তিক রচনা ভাল করে পড়তে হবে। এখান থেকে ভাগ্য ভাল থাকলে ১ মার্ক কমন পাবেন (যা পৃষ্টা ১ থাকবে এবং সময় ২০মিনিটের বেশি লাগবে না) । আর ব্যাকরণ অংশের জন্য যে বিষয় গুলো কম সময়ে রিভিশন দেওয়া যাবে এবং প্রশ্ন কমন পাওয়ার সম্ভবনা বেশি সেই অংশকে সময় দিতে পারেন। যেমন ভাষা, বর্ণ ও ধ্বনি, বানান ও বাক্য শুদ্ধি ,কারক -বিভক্তি অংশের ৬টা নিয়ম (কিভাবে প্রশ্ন করলে কারক নির্ণয় করা যায়), সমাস (সমাস অংশের অন্য সমাসগুলো মনে থাকে তবে তৎপুরুষ, বহুব্রীহি সমাস রিভিশন দেওয়া উচিৎ হবে)। গুরুত্বপূর্ণ সন্ধি বিচ্ছেদ, গুরুত্বপূর্ণ বিপরীত শব্দ, গুরুত্বপূর্ণ এককথায় প্রকাশ  অংশগুলো প্রথমে শেষ করতে হবে কারণ ২০ মার্কের মধ্যে এই অধ্যায়গুলো থেকেই ২০১৬-২০২২ সালে গড় ১৩ মার্ক কমন এসেছিল। তবে আপনার কাছে জব’স পাসওয়ার্ড এর শর্ট সাজেশন ও মডেল টেস্ট বই থাকলে আপনি এই অধ্যায়গুলো পড়তে পারেন। বইটিতে বাংলা অংশের শর্ট সাজেশন রয়েছে ৬৭ পৃষ্ঠা। যা গুরুত্বপূর্ণ তাই বইটিতে রাখা হয়েছে শেষ সময়ের প্রস্তুতির জন্য।যদি আপনি অতিরিক্ত সময় পান তাহলে  বাগধারা,উপসর্গ, সমার্থক শব্দ, পদ প্রকরণ এবং বাক্য প্রকরণ রিভিশন দিবেন এই গুলো থেকেও গড় ১ মার্ক কমন থাকে। সাহিত্য অংশের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ উক্তি , কাজী নজরুল , রবীন্দ্রনাথ ঠাকুর, মাইকেল মধুসূদন দত্ত , প্রমথ চৌধরি।জব’স পাসওয়ার্ড এর “প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইটি পড়ুন শেষ সময়ে কাজে দিবে।

২০২৩ সালের প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রথম ধাপের পরীক্ষার বিশ্লেষণঃ

১।  ভাষা, ধ্বনি ও বর্ণ- ২ মার্ক ( জব’স পাসওয়ার্ড এর “প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইটি থেকে ২ মার্ক কমন ছিল)

২।  শব্দ ও শব্দের উৎস্য-১ মার্ক (জব’স পাসওয়ার্ড এর“প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইটি থেকে ১ মার্ক কমন ছিল)

৩। শব্দার্থ- ১ মার্ক (জব’স পাসওয়ার্ড এর“প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইটি থেকে ১ মার্ক কমন ছিল)

৪। সমার্থক শব্দ- ১ মার্ক (জব’স পাসওয়ার্ড এর“প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইটি থেকে ১ মার্ক কমন ছিল)

 ৫। বিপরীত শব্দ- ১ মার্ক (জব’স পাসওয়ার্ড এর“প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইটি থেকে ১ মার্ক কমন ছিল)

৬। এক কথায় প্রকাশ- ১ মার্ক (জব’স পাসওয়ার্ড এর“প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইটি থেকে ১ মার্ক কমন ছিল)

৭। কারক ও বিভক্তি– ২ মার্ক ( জব’স পাসওয়ার্ড এর “প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইটি থেকে ২ মার্ক কমন ছিল)

৮। সমাস- ১ মার্ক (জব’স পাসওয়ার্ড এর“প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইটি থেকে ১ মার্ক কমন ছিল)

৯। বাগধারা- – ১ মার্ক (জব’স পাসওয়ার্ড এর“প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইটি থেকে ১ মার্ক কমন ছিল)

১০। সন্ধি বিচ্ছেদ- ১ মার্ক (জব’স পাসওয়ার্ড এর“প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইটি থেকে ১ মার্ক কমন ছিল)

১১। বানান শুদ্ধি- ১ মার্ক (জব’স পাসওয়ার্ড এর“প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইটি থেকে ১ মার্ক কমন ছিল)

১২। বাংলা সাহিত্য- ৭ মার্ক (জব’স পাসওয়ার্ড এর“প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইটি থেকে ৫ মার্ক কমন ছিল)

জব’স পাসওয়ার্ড এর“প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইটিতে বাংলা অংশের শর্ট সাজেশন রয়েছে ৬৭ পৃষ্ঠা। এই বই থেকে  ২০ মার্কের মধ্যে কমন ছিল ১৮ মার্ক)

গণিত অংশঃ ২০ মার্ক

গণিত অংশতে ২০ মার্ক থাকলেও অধ্যায় আছে প্রায় ১৪-১৫ অধ্যায় আর প্রতিটা অধ্যায়ে স্বাভাবিক একটা বইয়ে প্রশ্ন আছে ১২০-২০০+। শেষ সময়ে আপনার গণিতের জন্য  আপনার পক্ষে এতো প্রশ্ন রিভিশন করা সম্ভব না। তাই আপনার উচিৎ হবে একটা নিয়মের অঙ্ক একটা করে করা । তাহলে আপনি সহজেই ১০-১২টা অঙ্ক করেই সেই অধ্যায়ের প্রায় ১০০-২০০টা অঙ্ক রিভিশন দিতে পারবেন। আপনি যদি আগে থেকেই এমন পরিকল্পনা না করে থাকেন তাহলে  জব’স পাসওয়ার্ড(All in One) বই অথবা জব’স পাসওয়ার্ড এর “প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইটি ফলো করতে পারেন। বইটি এমনভাবে সাজানো হয়েছে যে প্রতিটা অধ্যায়ের ১০-১২টা অঙ্ক করলেই অধ্যায়ের সকল অঙ্ক শেখা হবে। দ্রুত গণিতের রিভিশনের জন্য একই নিয়মের ১-২ টার বেশি অঙ্ক করাই ফলপ্রসূ হবে। এতে করে আপনি সহজে রিভিশন দিতে পারবেন। বীজগণিতীয় সূত্রাবলি অধ্যায় আপনাকে সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে।  

২০২৩ সালের প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রথম ধাপের পরীক্ষার বিশ্লেষণঃ

১। সংখ্যার ধারণা- ৯ মার্ক (জব’স পাসওয়ার্ড এর“প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইটি থেকে ৮ মার্ক কমন ছিল)

২। গড়- ১ মার্ক (জব’স পাসওয়ার্ড এর“প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইটি থেকে ১ মার্ক কমন ছিল)

৩। সুদ মুনাফা- ৩ মার্ক (জব’স পাসওয়ার্ড এর“প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইটি থেকে ৩ মার্ক কমন ছিল)

৪। ধারা- ২ মার্ক (জব’স পাসওয়ার্ড এর“প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইটি থেকে ২ মার্ক কমন ছিল)

৫। পরিমাপ- ১ মার্ক (জব’স পাসওয়ার্ড এর“প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইটি থেকে ১ মার্ক কমন ছিল)

৬। জ্যামিতি-৩ মার্ক (জব’স পাসওয়ার্ড এর“প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইটি থেকে ৩ মার্ক কমন ছিল)

৭। অন্যান্য-১ মার্ক

জব’স পাসওয়ার্ড এর“প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইটিতে গণিত অংশের শর্ট সাজেশন রয়েছে ৪১ পৃষ্ঠা। এই বই থেকে  ২০ মার্কের মধ্যে কমন ছিল ১৯ মার্ক)

ইংরেজি অংশঃ ২০ মার্ক

ইংরেজি অংশ স্বাভাবিকভাবেই অনেক বড় এবং ৯০% পরীক্ষার্থীর কাছে অনেক কঠিন। এমন কি অন্য বিষয়ের মত এতো সহজ না কোন নিয়ম মেনে চলে বা কিছু অংশ পড়লেই সব হবে এমন ও না। তবে প্রশ্ন বেশি কমন আসে Synonyms & Antonyms, Phrases & Idioms and word Meaning, Appropriate Preposition, fill in the blanks এই অধ্যায়গুলো থেকে, ২০ মার্কের মধ্যে ৭-৮ মার্ক কমন আসে। ২০২২ সালে শুধু এই অধ্যায় গুলো থেকেই মোট প্রশ্ন হয়েছে ৩৫টি। এই অধ্যায় গুলোর গুরুত্বপূর্ণ তথ্য জব’স পাসওয়ার্ড এর “প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইটিতে পাবেন আশা করি শেষ সময়ে আপনার কাজে দিবে।

২০২৩ সালের প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রথম ধাপের পরীক্ষার বিশ্লেষণঃ

১। Literature-৩ মার্ক (জব’স পাসওয়ার্ড এর“প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইটি থেকে ৩ মার্ক কমন ছিল)

২। Article- ১ মার্ক (জব’স পাসওয়ার্ড এর“প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইটি থেকে ১ মার্ক কমন ছিল)

৩। Appropriate Preposition- ২ মার্ক(জব’স পাসওয়ার্ড এর“প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইটি থেকে ২ মার্ক কমন ছিল

৪। Correct spelling-  ২ মার্ক (জব’স পাসওয়ার্ড এর“প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইটি থেকে ১ মার্ক কমন ছিল)

৫। Synonym- ৩ মার্ক (জব’স পাসওয়ার্ড এর“প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইটি থেকে ৩ মার্ক কমন ছিল)

৬। Tense-  ১ মার্ক (জব’স পাসওয়ার্ড এর“প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইটি থেকে ১ মার্ক কমন ছিল)

৭। Transformation of Sentence-  ১ মার্ক (জব’স পাসওয়ার্ড এর“প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইটি থেকে ১ মার্ক কমন ছিল)

৮। parts of speech- ২ মার্ক (জব’স পাসওয়ার্ড এর“প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইটি থেকে ১ মার্ক কমন ছিল)

৯। Number- ১ মার্ক (জব’স পাসওয়ার্ড এর“প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইটি থেকে ১ মার্ক কমন ছিল)

১০। Gender- ১ মার্ক (জব’স পাসওয়ার্ড এর“প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইটি থেকে ১ মার্ক কমন ছিল)

১১। Phrases & Idioms-২ মার্ক (জব’স পাসওয়ার্ড এর“প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইটি থেকে ১ মার্ক কমন ছিল)

১২। Conditional Sentence- ১ মার্ক (জব’স পাসওয়ার্ড এর“প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইটি থেকে ১ মার্ক কমন ছিল)

 জব’স পাসওয়ার্ড এর“প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইটিতে গণিত অংশের শর্ট সাজেশন রয়েছে 54 পৃষ্ঠা। এই বই থেকে  ২০ মার্কের মধ্যে কমন ছিল ১৭ মার্ক)

সাধারণ জ্ঞান অংশ এবং বিজ্ঞান ও কম্পিউটারঃ ১৫ মার্ক

এই ১৫ মার্কের মধ্যে শুধু মাত্র ১৯৫২ সাল থেকে ১৯৭১ মানে ভাষা আন্দোলন থেকে শুরু করে মুক্তিযুদ্ধ পর্যন্ত বিগতসালের (২০১৬-২০২২) পরীক্ষায় গড় কমন মার্ক এসেছিল ৭ , শুধু ২০২২ সালে প্রশ্ন হয়েছে ৯ মার্ক এবং সংস্থা সংগঠন থেকে গড় কমন মার্ক ২, শুধু ২০২২ সালের প্রশ্ন হয়েছে ৩টি । তাই আপনি এই অধ্যায়গুলোকে আগে রিভিশন দিবেন। আপনার ইচ্ছেমত যে কোন বই থেকে এই অংশ পড়তে পারেন তবে শেষ সময়ের রিভিশনের জন্য জব’স পাসওয়ার্ড এর “প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইটি ফলো করতে পারেন ।

২০২৩ সালের প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রথম ধাপের পরীক্ষার বিশ্লেষণঃ

১। বাংলাদেশ বিষয়াবলি- ৯ মার্ক(জব’স পাসওয়ার্ড এর“প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট”বইটি থেকে ৩ মার্ক কমন ছিল)

২।আন্তর্জাতিক বিষয়- ৩ মার্ক (জব’স পাসওয়ার্ড এর“প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইটি থেকে ২ মার্ক কমন ছিল)

৩। বিজ্ঞান ও কম্পিউটার-২ মার্ক(জব’স পাসওয়ার্ড এর“প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট”বইটি থেকে ১ মার্ক কমন ছিল)

 

সর্বশেষ প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার ভাল প্রস্তুতির জন্য আপনাকে কৌশলী হতে হবে। শুধু পড়লেই হবে না, কি পড়তে হবে বেশি তা আগে নির্ধারণ করতে হবে। সর্বশেষ আমরা বলতে চাই আপনি ব্যাক্তিগত কৌশল আপনাকে অন্য পরীক্ষার্থীদের থেকে এগিয়ে রাখবে। আপনি চাইলে আমাদের জব’স পাসওয়ার্ড এর “প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন  ও মডেল টেস্ট”  বইটি  ফলো করতে পারেন উপরের আলোচনার আলোকেই বইটি লেখা হয়েছে।  শেষ সময়ে ভালো প্রস্তুতি নিতে আপনাকে সাহায্য করবে।

বইটির মূল্যঃ  ১৮০টাকা

আপনার জেলা শহরে কোন কোন লাইব্রেরিতে  বইটি পাবেনঃ Click Here

বিস্তারিতঃ PDF ফাইল