দেশের সকল সরকারি চাকরির তথ্য সবার আগে মোবাইলে নোটিফিকেশন পেতে মোবাইলে রাখুন Android App: Jobs Exam Alert 

শেষ সময়ে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার জন্য গণিত রিভিশন

অনেক চাকরি প্রার্থীর কাছে গণিত মানেই একটা আলাদা আতঙ্কের নাম। যারা গণিত কম পারে তারা ভয়েই গণিত অনুশীলন করতে চায় না। গণিত ভীতির আর একটা কারণ হচ্ছে- এতো বেশি সংখ্যক অঙ্ক করবো কিভাবে এই চিন্তা। বাজারে যত গণিতের বই আছে কোনটাতেই ৮০০-১০০০ পৃষ্ঠার কম না, আর প্রশ্ন আছে কম করে হলেও কয়েক হাজার। প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় যে ধরনের গণিত দেখা যায় এই গণিতগুলোর জন্য কি আপনার এতো গণিত অনুশীলন করার প্রয়োজন আছে? যেমন ২০২২ সালে অনুষ্ঠিত পরীক্ষায় গণিত প্রশ্ন বিশ্লেষণ করলে দেখা যায় ৩ ধাপের পরীক্ষায় গণিতের মোট ৬০ মার্কের মধ্যে শুধু একটা অধ্যায় থেকেই ১৮টা প্রশ্ন এসেছে যা প্রায় ৩ ভাগের এক ভাগ। শুধু এটাই না বাকি যে প্রশ্নগুলো হয়েছে তার বেশি ভাগ প্রশ্ন বিগত সালের প্রশ্নের নিয়মে করা হয়েছে শুধু সংখ্যার পরিবর্তন করে। অঙ্কের ক্ষেত্রে সংখ্যার পরিবর্তন একটা কমন বিষয় । আপনার উচিৎ হবে নিয়মের অঙ্কগুলো শেখা তাহলে আপনি প্রতিটা পরীক্ষায় ভাল মার্ক তুলতে পারবেন।

গণিত রিভিশনের কৌশলঃ

চাকরি পরীক্ষার্থীদের পরীক্ষার আগে কৌশলী হতে হয়, তা নাহলে পরীক্ষায় ভাল করা সম্ভব নয়। গণিতের ক্ষেত্রে প্রাথমিক শিক্ষক নিয়োগের বিগত সালের প্রশ্ন বিশ্লেষণ করলে দেখা যায় পরীক্ষার জন্য ১২-১৩টা অধ্যায় পড়তে হবে। প্রতিটা অধ্যায়ে প্রশ্ন আছে ১০০-২০০টা। এত অঙ্ক শেষ করতে চাইলে অনেক সময় প্রয়োজন। আর গণিতে ২০ মার্ক আছে, তাই আপনি চাইলেও বাদ দিতে পারবেন না। তবে আপনি আগে থেকেই কৌশলী হলে এই অল্প সময়ে সকল অঙ্ক রিভিশন দিতে পারবেন।

অল্প সময়ে গণিত শেষ করতে চাইলে ১০০-২০০টা অঙ্ক না করে, একই নিয়মের ১টা করে অঙ্ক করলে আপনি শেষ সময়ে ভাল প্রস্তুতি নিতে পারবেন। প্রতিটা নিয়মের ১০টা অঙ্ক করলে আপনার চর্চা ভাল হবে, তবে শেষ সময়ে রিভিশনের জন্য একটা করে অঙ্ক করাই উত্তম। এতে আপনি দ্রুত সময়ের মধ্যে ১২-১৩টি অধ্যায়ের অঙ্ক শেষ করতে পারবেন এবং ভাল প্রস্তুতি নিতে পারবেন। আরো কৌশলের জন্য আপনি যে অধ্যায়গুলো থেকে ২-৩ মার্ক কমন আসে সেই অধ্যায়গুলো ভালভাবে দেখতে পারেন। এতে আপনি দ্রুত সময়ের মধ্যে অঙ্ক শেষ করে বেশি কমন পাবেন।

শেষ সময়ের জন্য গণিত রিভিশন করার জন্য পড়ুন “জব’স পাসওয়ার্ড” এর প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার “শর্ট সাজেশন ও মডেল টেস্ট বই” বইটিতে গণিত সাজানো হয়েছে একইভাবে। ৫২ পৃষ্ঠার গণিত অংশে রয়েছে গুরুতপূর্ণ অঙ্কগুলো। প্রতিটা অধ্যায়ের ১০-১২টা অঙ্কের সমাধান করে আপনি খুব অল্প সময়ের মধ্যে সেই অধ্যায়ের প্রায় সকল অঙ্কের সমাধান করতে পারবেন।

অধ্যায় ভিত্তিক বিশ্লেষণঃ

সংখ্যার ধারণাঃ এই অধ্যায় প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার জন্য অধিক গুরুত্বপূর্ণ। ২০২২ সালে এই অধ্যায় থেকে প্রায় ১৮টা প্রশ্ন এসেছে ৩ ধাপ মিলে যা প্রায় একটা পরীক্ষার গণিত অংশের সমান। এই অধ্যায়ের জন্য “জব’স পাসওয়ার্ড (All In one)” অথবা “জব’স পাসওয়ার্ড” এর প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন পড়তে পারেন। ২০২২ সালে জব’স পাসওয়ার্ড এর প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ১৮টার মধ্যে ১৫টা প্রশ্ন কমন ছিল।

পড়বেন কি কি?

এই অধ্যায় পড়ার জন্য ৭টা টাইপের অঙ্ক করতে হবে এবং দশমিক সংখ্যা, বর্গ ও বর্গমূল এবং ভগ্নাংশ অংশ পড়তে হবে। আপনি জব’স পাসওয়ার্ড এর প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট বইয়ের ৫ পৃষ্ঠা পড়লেই এই অধ্যায় থেকে প্রায় সকল প্রশ্ন কমন পাবেন।

ঐকিকঃ প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার জন্য অধিক গুরুত্বপূর্ণ গড় ১ মার্ক কমন পাওয়ার যায়। ২০২২ সালে এই অধ্যায় থেকে ১টা প্রশ্ন হয়েছিল ।২০২২ সালে জব’স পাসওয়ার্ড এর প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট বই থেকে কমন ছিল না তবে প্রায় নিয়মের মধ্যে ছিল।

পড়বেন কি কি?

আপনি ঐকিক নিয়মের জন্য জব’স পাসওয়ার্ড (ALL in One) অথবা জব’স পাসওয়ার্ড এর প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট বই থেকে ১১ টাইপের অঙ্ক গুলো শিখতে পারলে এই অধ্যায়ের প্রশ্ন কমন পাবেন।

শতকরাঃ প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার জন্য অধিক গুরুত্বপূর্ণ গড় ১ মার্ক কমন পাবেন।২০২২ সালে এই অধ্যায় থেকে ৩টা প্রশ্ন হয়েছিল ।২০২২ সালে জব’স পাসওয়ার্ড এর প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট বই থেকে ৩ টার মধ্যে ২ টা প্রশ্ন কমন ছিল। তাই আপনি এই অধ্যায়ের জন্য জব’স পাসওয়ার্ড (All In one) অথবা জব’স পাসওয়ার্ড এর প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন পড়তে পারেন।

পড়বেন কি কি?

আপনি শতকরা অধ্যায়ের জন্য জব’স পাসওয়ার্ড (ALL in One) অথবা জব’স পাসওয়ার্ড এর প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট বই থেকে ৬ টাইপের অঙ্ক গুলো শিখতে পারলে এই অধ্যায়ের প্রশ্ন কমন পাবেন।

লাভ-ক্ষতিঃ প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার জন্য অধিক গুরুত্বপূর্ণ গড় ১ মার্ক কমন পাবেন। ২০২২ সালে যদিও ১টা প্রশ্ন হয়েছিল এই অধ্যায় থেকে। ২০২২ সালে জব’স পাসওয়ার্ড এর প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট বই থেকে ১ টার মধ্যে ১ টা প্রশ্ন কমন ছিল । তাই আপনি এই অধ্যায়ের জন্য জব’স পাসওয়ার্ড (All In one) অথবা জব’স পাসওয়ার্ড এর প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন পড়তে পারেন।

পড়বেন কি কি?

আপনি লাভক্ষতি অধ্যায়ের জন্য জব’স পাসওয়ার্ড (ALL in One) অথবা জব’স পাসওয়ার্ড এর প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট বই থেকে ৯ টাইপের অঙ্ক গুলো শিখতে পারলে এই অধ্যায়ের প্রশ্ন কমন পাবেন।

সুদ-আসলঃ সুদ আসল অধ্যায় পরীক্ষার জন্য অনেক গুরুত্বপূর্ণ যদিও ২০২২ সালে এই অধ্যায় থেকে কোন প্রশ্ন হয়নি । তবে এই অধ্যায় থেকে প্রশ্ন আগের পরীক্ষায় অনেক এসেছে।

পড়বেন কি কি?

আপনি সুদ-আসল অধ্যায়ের জন্য জব’স পাসওয়ার্ড (ALL in One) অথবা জব’স পাসওয়ার্ড এর প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট বই থেকে ৯ টাইপের অঙ্ক গুলো শিখতে পারলে এই অধ্যায়ের প্রশ্ন কমন পাবেন।

অনুপাত ও সমানুপাতঃ প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার জন্য অধিক গুরুত্বপূর্ণ গড় ১-২ মার্ক কমন পাবেন। ২০২২ সালে যদিও ৫টা প্রশ্ন হয়েছিল এই অধ্যায় থেকে। ২০২২ সালে জব’স পাসওয়ার্ড এর প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট বই থেকে ৫টার মধ্যে ৪ টা প্রশ্ন কমন ছিল। তাই আপনি এই অধ্যায়ের জন্য জব’স পাসওয়ার্ড (All In one) অথবা জব’স পাসওয়ার্ড এর প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন পড়তে পারেন।

পড়বেন কি কি?

আপনি অনুপাত অধ্যায়ের জন্য জব’স পাসওয়ার্ড (ALL in One) অথবা জব’স পাসওয়ার্ড এর প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট বই থেকে ১১ টাইপের অঙ্ক গুলো শিখতে পারলে এই অধ্যায়ের প্রশ্ন কমন পাবেন।

গড়ঃ প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার জন্য অধিক গুরুত্বপূর্ণ গড় ১ মার্ক কমন পাবেন। ২০২২ সালে যদিও ১টা প্রশ্ন হয়েছিল এই অধ্যায় থেকে। ২০২২ সালে জব’স পাসওয়ার্ড এর প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট বই থেকে ১টার মধ্যে ১ টা প্রশ্ন কমন ছিল ।তাই আপনি এই অধ্যায়ের জন্য জব’স পাসওয়ার্ড (All In one) অথবা জব’স পাসওয়ার্ড এর প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন পড়তে পারেন।

পড়বেন কি কি?

আপনি গড় অধ্যায়ের জন্য জব’স পাসওয়ার্ড (ALL in One) অথবা জব’স পাসওয়ার্ড এর প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট বই থেকে ৯ টাইপের অঙ্ক গুলো শিখতে পারলে এই অধ্যায়ের প্রশ্ন কমন পাবেন।

বীজগণিতীয় সূত্রাবলিঃ প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার জন্য অধিক গুরুত্বপূর্ণ গড় ২-৩ মার্ক কমন পাবেন। ২০২২ সালে যদিও ৩টা প্রশ্ন হয়েছিল এই অধ্যায় থেকে। ২০২২ সালে জব’স পাসওয়ার্ড এর প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট বই থেকে ৩টার মধ্যে ৩টা প্রশ্ন কমন ছিল । তাই আপনি এই অধ্যায়ের জন্য জব’স পাসওয়ার্ড (All In one) অথবা জব’স পাসওয়ার্ড এর প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন পড়তে পারেন।

পড়বেন কি কি?

এই অধ্যায়ের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ টাইপ-১ এবং টাইপ-২ এই দুই নিয়মের অঙ্ক করতে পারলে আপনি ৯৯% এই অধ্যায়ের প্রশ্ন কমন পাবেন। এই অধ্যায়ের জন্য জব’স পাসওয়ার্ড (ALL in One) অথবা জব’স পাসওয়ার্ড এর প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট বই থেকে ৯ টাইপের অঙ্ক গুলো শিখতে পারলে এই অধ্যায়ের প্রশ্ন কমন পাবেন।

ধারাঃ প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার জন্য অধিক গুরুত্বপূর্ণ গড় ১ মার্ক কমন পাবেন। ২০২২ সালে যদিও ২টা প্রশ্ন হয়েছিল এই অধ্যায় থেকে। ২০২২ সালে জব’স পাসওয়ার্ড এর প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট বই থেকে ২টার মধ্যে ১টা প্রশ্ন কমন ছিল ।তাই আপনি এই অধ্যায়ের জন্য জব’স পাসওয়ার্ড (All In one) অথবা জব’স পাসওয়ার্ড এর প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন পড়তে পারেন, দ্বিতীয় সংস্করণ বইয়ে আমরা এই অধ্যায় অধিক আপডেট করেছি ।

সরল সমীকরণঃ প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় ২০২২ সালে ২ মার্ক কমন ছিল। ২০২২ সালে জব’স পাসওয়ার্ড এর প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট বই থেকে ২ টার মধ্যে ১টা প্রশ্ন কমন ছিল।

লগঃ প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষায় ২০২২ সালে ১ মার্ক কমন ছিল। ২০২২ সালে জব’স পাসওয়ার্ড এর প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট বই থেকে ১ টার মধ্যে ১টা প্রশ্ন কমন ছিল ।

জ্যামিতি বিশ্লেষণঃ জ্যামিতি প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার জন্য অধিক গুরুত্বপূর্ণ আপনি কম হলে ২-৩ মার্ক এখন থেকে কমন পাবেন। ২০২২ সালের পরীক্ষায় মোট ৭ টা প্রশ্ন হয়েছিল এর মধ্যে থেকে জব’স পাসওয়ার্ড এর প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট বই থেকে ৩ টা কমন ছিল। এই জন্য আমরা দ্বিতীয় সংস্করণ বইয়ে এই অধ্যায় আপডেট করেছি।

বৃত্তঃ বৃত্ত অধ্যায় থেকে সাধারণত খুব কম প্রশ্ন দেখা যায় ২০২২ সালের পরীক্ষায় এই অধ্যায় থেকে ২টা প্রশ্ন হয়েছিল । ২০২২ সালের জব’স পাসওয়ার্ড এর প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট বইটিতে এই অধ্যায় যুক্তছিল না। দ্বিতীয় সংস্করণে এই অধ্যায় যুক্ত করা হয়েছে।

মানসিক দক্ষতাঃ মানসিক দক্ষতা অধ্যায় থেকে গড় ২-৩ মার্ক কমন হয়ে থাকে । তবে এই গুলো বেশি ভাগ মূখে মূখে করার মত অঙ্ক। এই অধ্যায় থেকে প্রশ্ন কমন দেওয়া অনেক কঠিন । আপনার বুদ্ধির উপরে এই অধ্যায়ের প্রশ্ন সমাধান হবে। ২০২২ সালে এই অধ্যায় থেকে প্রশ্ন হয়েছিল মোট ৮টা ।

“জব’স পাসওয়ার্ড” এর প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশনের গণিত অংশ পরলেই আপনি প্রতিটা পরীক্ষায় সর্বনিম্ন ৮০% মার্ক কমন পাবেন।

২০২২ সালের প্রশ্নের কমন বিশ্লেষণঃ