দেশের সকল সরকারি চাকরির তথ্য সবার আগে মোবাইলে নোটিফিকেশন পেতে মোবাইলে রাখুন Android App: Jobs Exam Alert 

বিশ্বের সেরা খেলোয়াড় লিওনেল মেসি কিছুদিন আগেই বার্সোলোনা থেকে পিএসজিতে এসেছেন। তিন বছর মেয়াদে এ খেলোয়াড় পিএসজিতে এসেছেন। পিএসজিতে দুই বছরের চুক্তির মেয়াদ পূর্ণ করলে ১১০ মিলিয়ন ইউরো (বাংলাদেশি মুদ্রায় প্রায় ১১০০ কোটি টাকা) আয় করবেন আর্জেন্টাইন তারকা। 

বার্সোলোনার চুক্তির মেয়াদ শেষ করে ফ্রি এজেন্ট হয়ে পড়েন মেসি। এর মধ্যেই দলে ডেকে নিয়েছে পিএসজি। ৩৪ বছর বয়সী আর্জেন্টাইন ফরোয়ার্ডকে কিনতে একটি পয়সাও খরচ করতে হয়নি ফরাসি ক্লাবটিকে।

লিওনেল মেসি পিএসজিতে এ মৌসুমে ৩ কোটি ইউরো আয় করবেন যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩০০ কোটি ১৮ লাখ টাকা।পিএসজির সঙ্গে তাঁর প্রাথমিক চুক্তিটা দুই বছরের, সঙ্গে দুই পক্ষের সম্মতি থাকলে আরও এক বছর বাড়িয়ে নেওয়ার সুযোগ আছে। এতে তার দুই মৌসুমে আরও বেতন বাড়বে।আনুগত্য বোনাসের শর্ত হিসেবে এবারের বেতনের সঙ্গে আরও ১ কোটি ইউরো যোগ হবে। অর্থাৎ মেসি যদি পরের দুটি মৌসুমেও পিএসজিতে থাকেন, তাহলে প্রতি মৌসুমে ৪ কোটি ইউরো (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৪০০ কোটি ২৪ লাখ টাকা) করে বেতন পাবেন।

অপরদিকে পিএসজির আর এক তারকা নেইমার এর বেতন প্রায় মেসির সমানই। সম্প্রতি পিএসজির সঙ্গে ২০২৫ সাল পর্যন্ত চুক্তি নবায়ন করেছেন ব্রাজিলিয়ান তারকা নেইমার। যদিও তাঁর চুক্তিপত্রে মেসির মতো মৌসুমের পর মৌসুম কাটানোর সঙ্গে সঙ্গে বেতনের অঙ্কও বাড়ানোর শর্ত নেই; বরং প্যারিসে থাকার মেয়াদ বাড়ার সঙ্গে উল্টোটা (বেতনের অঙ্ক কমা) হতে পারে বলে জানিয়েছে স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কা।

মেসি বেতন পিএসজি ক্লাবটি (পিএসজি ফ্যান টোকেন) এর মাধ্যমে পরিশোধ করবে। এটি পিএসজির ক্রিপ্টোকারেন্সি (বিটকয়েনের মতো)। এভাবে বেতন দেওয়ার মাধ্যমে ফরাসি ক্লাবটি মৌসুমে আড়াই থেকে তিন কোটি ইউরো লাভের মুখ দেখবে। ক্রিপ্টো ডট কমের সঙ্গে চুক্তির সময় পিএসজির এই ফ্যান টোকেনের দাম অনেক কম ছিল।

কিন্তু মেসিকে দলে টানার পরই পিএসজির এই ফ্যান টোকেনের দাম ১৩০ শতাংশ বেড়ে গেছে বলে জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স। মেসি যাওয়ার দু-তিন দিন আগে থেকে এই টোকেনের কেনাবেচার অঙ্কটা দাঁড়িয়েছে প্রায় ১২০ কোটি ডলার!