দেশের সকল সরকারি চাকরির তথ্য সবার আগে মোবাইলে নোটিফিকেশন পেতে মোবাইলে রাখুন Android App: Jobs Exam Alert 

২০২৩ খ্রিষ্টাব্দে থেকে সব শিক্ষা প্রতিষ্ঠানে দুই দিন করে সাপ্তাহিক ছুটি থাকবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেছেন, এ বছর নতুন কারিকুলামের পাইলটিং হওয়া প্রতিষ্ঠানগুলোতে দুই দিন সাপ্তাহিক ছুটি থাকছে। আর আগামী ২০২৩ খ্রিষ্টাব্দে শিক্ষা প্রতিষ্ঠানের নতুন শিক্ষাক্রম বাস্তবায়ন শুরু হলে দুইদিন সাপ্তাহিক ছুটি থাকবে।

শনিবার বিকেলে এনসিটিবিতে আয়োজিত নতুন শিক্ষাক্রমের পাঠ্যবই বিতরণ উদ্বোধন অনুষ্ঠানে এ তথ্য জানান শিক্ষামন্ত্রী।

এ বিষয়ে জানতে চাইলে শিক্ষামন্ত্রী বলেন, নতুন কারিকুলামে যে প্রতিষ্ঠানগুলো যাচ্ছে সে প্রতিষ্ঠানগুলোতে সাপ্তাহিক ছুটি এবার থেকে শুরু হচ্ছে। আমাদের বিভিন্ন প্রতিষ্ঠানে বিভিন্নভাবে ছুটি আছে, বিশ্ববিদ্যালয়গুলোতে এখনই দুইদিন ছুটি আছে। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে কোনো কোনো জায়গায় দুইদিন ছুটি আছে।

তিনি বলেন, নতুন কারিকুলামের ফ্রেমওয়ার্ক নিয়ে যখন আমরা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে গিয়েছিলাম তখন আমরা মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও উচ্চশিক্ষায় আমরা দুইদিন ছুটির প্রস্তাব করেছিলাম। শিক্ষার্থীরা পাঁচদিন খুব মনযোগ দিয়ে পড়াশোনা করবে, শিক্ষকরাও তাদের সবটুকু দিয়ে তারা চেষ্টা করবে, তারপরে আসলেতো একটু ছুটি লাগে। সেজন্য আমরা সপ্তাহে দুটোদিন বলেছিলাম। কিন্তু প্রাথমিকে তখন তারা সপ্তাহে একদিন ছুটি রেখেছিলেন। মাননীয় প্রধানমন্ত্রী সেদিন প্রাথমিকের শিক্ষার্থীদের পক্ষ নিয়ে বলেছিলেন, আমাদেরও দুইদিন লাগে। তখন আমার সব ক্ষেত্রে দুইদিন ছুটির বিষয়টি অন্তর্ভুক্ত করি।

মন্ত্রী বলেন, ২০২২ খ্রিষ্টাব্দ থেকে যে প্রতিষ্ঠানগুলো টাইআউটে যাবে সে প্রতিষ্ঠানগুলোতে দুই দিন ছুটি থাকবে। আর আমরা আশা করি আগামী ২০২৩ খ্রিষ্টাব্দ থেকে সব শিক্ষা প্রতিষ্ঠানে দুইদিন ছুটি থাকবে।

সূত্রঃ দৈনিক শিক্ষা

পরীক্ষার সময়সূচী এডমিট কার্ড প্রকাশের তারিখঃ এডমিট কার্ড প্রকাশ সহ চাকরির পরীক্ষার সময়সূচী জানার জন্য আপনি মোবাইল Jobs Exam Alert অ্যাপ ব্যবহার করতে পারেন। এই অ্যাপের মাধ্যমে আপনি সকল চাকরির তথ্য সবার আগে নোটিফিকেশনের মাধ্যমে জানতে পারবেন ।