দেশের সকল সরকারি চাকরির তথ্য সবার আগে মোবাইলে নোটিফিকেশন পেতে মোবাইলে রাখুন Android App: Jobs Exam Alert 

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম বলেন, প্রতিবছর বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও কলেজ থেকে প্রায় সাড়ে তিন লাখ শিক্ষার্থী স্নাতক ডিগ্রি নিয়ে বের হন। তাঁদের মধ্যে অনেকের সফট স্কিলে পর্যাপ্ত জ্ঞান নেই। এ জন্য বিপুলসংখ্যক চাকরিপ্রত্যাশী ও পেশাজীবীর সফট স্কিলে ঘাটতি পূরণে প্রশিক্ষণ শুরু হচ্ছে। হার্ড স্কিলের মতোই সফট স্কিলে জ্ঞান প্রায় সব পেশার মানুষের জন্যই প্রয়োজন।

তারেক এম বরকতউল্লাহ বলেন, বিসিসি দক্ষ মানবসম্পদ তৈরিতে শিক্ষিত তরুণদের দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধিতে বিভিন্ন উদ্যোগের বাস্তবায়ন করছে। এ উদ্যোগের সঙ্গে যোগ হচ্ছে সফট স্কিলে প্রশিক্ষণ, যা চাকরিপ্রত্যাশী ও চাকরিজীবীদের সক্ষমতা ও দক্ষতা দুই-ই বাড়াবে।

এলআইসিটি প্রকল্পের পলিসি অ্যাডভাইজার সামি আহমেদ পুরো প্রশিক্ষণের সমন্বয় ও গুণগত মানের দেখভাল করবেন। তিনি বলেন, ‘প্রশিক্ষণের গুণগত মান মনিটরিং করার জন্য একটা টিম থাকবে। প্রশিক্ষণ পেয়ে যাঁরা চাকরিতে যোগ দেবেন, তাঁদের ট্র্যাক করা হবে। আমরা গুণগত মান নিশ্চিত করার মাধ্যমে প্রশিক্ষণকে অর্থবহ করতে চাই।’

আগামী পাঁচ বছরে দেশের পাঁচ লাখ চাকরিপ্রত্যাশী ও পেশাজীবীর কর্মদক্ষতা বৃদ্ধিতে সফট স্কিল প্রশিক্ষণ দেবে সরকার। প্রশিক্ষণের জন্য অনলাইনে রেজিস্ট্রেশন করতে পারবেন  www.bdskills.gov.bd  এর ওয়েবসাইটের মাধ্যমে।  এই প্লাটফর্মে প্রশিক্ষণের রেজিস্ট্রেশন শুরু হবে এ মাসের শেষ সপ্তাহে। প্রশিক্ষণ শুরু হবে আগামী সেপ্টেম্বর থেকে।