1. anamul2091@gmail.com : Anamul Haque : Anamul Haque
  2. admin@breakingnews24.com.bd : admin : Anamul Haque
শেষ সময়ে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার গণিতের প্রস্তুতির কৌশল!-যা না পড়লেই নয় - Breaking news 24
মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ০৬:০৪ অপরাহ্ন
Breaking news:
৪১তম বি.সি.এস. পরীক্ষা-২০১৯ এর মৌখিক পরীক্ষার সময়সূচি প্রকাশ বাংলাদেশ ব্যাংকের (MCQ) পরীক্ষার সময়সূচি কেন্দ্রতালিকা ও আসনবিন্যাস প্রকাশ ২০২২ সালের এসএসসি পরীক্ষার সকল বোর্ড এর ফলাফল প্রকাশ প্রাথমিক শিক্ষক নিয়োগের চূড়ান্ত ফলাফল আজ- দুপুর পর বাংলাদেশ রেলওয়ের পয়েন্টসম্যান পদের চূড়ান্ত ফলাফল প্রকাশ ৭০ হাজার শিক্ষক নিয়োগের গণবিজ্ঞপ্তি যেকোনো সময় ৩০৩ পদে বর্ডার গার্ড বাংলাদেশ এর অসামরিক পদে নতুন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ আজকের বাংলাদেশ রেলওয়ের MCQ পরীক্ষার প্রশ্নের সম্পূর্ণ সমাধান ২০২২ সালের এসএসসি (SSC) পরীক্ষার ফলাফল ২৮ নভেম্বর জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ২য় বর্ষ পরীক্ষার রুটিন প্রকাশ-২০২১

শেষ সময়ে প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার গণিতের প্রস্তুতির কৌশল!-যা না পড়লেই নয়

  • Update Time : রবিবার, ২০ মার্চ, ২০২২
  • ১৬৯৫ Time View

সকল  চাকরির পরীক্ষার সময়সূচী ও ফলাফল মোবাইলে Notification পেতে  Android apps মোবাইলে রাখেন: Jobs EXam Alert

প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা বর্তমানে সবচেয়ে বেশি আলোচনায় রয়েছে। পরীক্ষা এপ্রিলে হবে এমন নিউজ দেশের জাতীয় পত্রিকাগুলোতে, সেই সাথে ৩২ হাজার শূন্য পদ থেকে বৃদ্ধি করে ৪৫হাজার নতুন নিয়োগ দেওয়া হবে বলে জানানোর পর থেকে সবাই এখন পরীক্ষার জন্য অপেক্ষা করছেন। যদি পরীক্ষা এপ্রিলে হয় তাহলে এই  অল্প সময়ের মধ্যে প্রাথমিক শিক্ষক নিয়োগের প্রস্তুতি বা রিভিশন দেওয়া অনেকের জন্যই কঠিন হয়ে যাবে। অনেকেই গণিত নিয়ে চিন্তা করছেন কিভাবে এই সময়ের মধ্যে গণিত রিভিশন দিবেন?  

গণিত রিভিশনের কৌশলঃ 

চাকরির পরীক্ষার্থীদের পরীক্ষার আগে কৌশলী হতে হয়, তা নাহলে পরীক্ষায় ভাল করা সম্ভব নয়।  গণিতের ক্ষেত্রে প্রাথমিক শিক্ষক নিয়োগের বিগত সালের প্রশ্ন বিশ্লেষণ করলে দেখা যায় পরীক্ষার জন্য ১২-১৩টা অধ্যায় পড়তে হবে। প্রতিটা অধ্যায়ে প্রশ্ন আছে ১০০-২০০টা । এত অঙ্ক শেষ করতে চাইলে অনেক সময় প্রয়োজন। আর গণিতে ২০ মার্ক আছে,  তাই আপনি চাইলেও বাদ দিতে পারবেন না। তবে আপনি আগে থেকেই কৌশলী হলে এই অল্প সময়ে সকল অঙ্ক রিভিশন দিতে পারবেন।    

গণিতের বিশ্লেষণঃ 

অল্প সময়ে গণিত শেষ করতে চাইলে ১০০-২০০টা অঙ্ক না করে, একই নিয়মের ১টা করে অঙ্ক করলে আপনি শেষ সময়ে ভাল প্রস্তুতি নিতে পারবেন। প্রতিটা নিয়মের ১০টা অঙ্ক করলে আপনার চর্চা ভাল হবে, তবে শেষ সময়ে রিভিশনের জন্য একটা করে অঙ্ক করাই উত্তম। এতে আপনি দ্রুত সময়ের মধ্যে ১২-১৩ অধ্যায়ের অঙ্ক শেষ করতে পারবেন এবং ভাল প্রস্তুতি নিতে পারবেন।আরো কৌশলের জন্য আপনি যে অধ্যায়গুলো থেকে ২-৩ মার্ক কমন আসে সেই অধ্যায়গুলো ভালভাবে দেখতে পারেন। এতে আপনি দ্রুত সময়ের মধ্যে অঙ্ক শেষ করে বেশি কমন পাবেন। 

শেষ সময়ের জন্য গণিত রিভিশন করার জন্য পড়ুন “জব’স পাসওয়ার্ড এর প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট বই”  বইটিতে গণিত সাজানো হয়েছে একইভাবে। ৪৫ পৃষ্ঠার গণিত অংশে রয়েছে গুরুতপূর্ণ অঙ্কগুলো। প্রতিটা অধ্যায়ের ১০-১২টা অঙ্কের সমাধান করে আপনি খুব অল্প সময়ের মধ্যে সেই অধ্যায়ের প্রায় সকল অঙ্কের সমাধান করতে পারবেন।

অন্য বিষয়ের প্রস্তুতির কৌশলঃ 

ইংরেজি অংশের কথা বলতে পারি। বেশি ভাগ চাকরির পরীক্ষার্থী গ্রামারের নিয়মগুলোকেই গুরুত্ব দেয় এমন কি শুধু এইগুলো পড়েই পরীক্ষায় অংশ গ্রহণ করে কিন্তু একবারও ভাবে না কেউ,  প্রশ্ন বেশি কমন আসে কোন অধ্যায় থেকে Synonyms & Antonyms, Phrases & Idioms and word Meaning,  Appropriate Preposition এই অধ্যায়গুলো থেকে ২০ মার্কের মধ্যে ৭-৮ মার্ক কমন আসে। এই ৩ অধ্যায়  মূখস্থ করতে হয়। মূখস্থকরার ভয়ে বেশি ভাগ   চাকরির পরীক্ষার্থী এই অধ্যায়গুলো পড়ে না। যদি মূখস্থকরার ভয়ে এই অধ্যায় না পড়েন,  এমনিতেই আপনি চাকরির প্রতিযোগীতায় পিছিয়ে যাবেন।

সকল  চাকরির পরীক্ষার সময়সূচী ও ফলাফল মোবাইলে Notification পেতে  Android apps মোবাইলে রাখেন: Jobs EXam Alert

সর্বশেষ খবর পেতে Google News অনুসরণ করুন

সেই সাথে সাধারণ জ্ঞান অংশ  ফলপ্রসূ কৌশলে ভাল করার উপায়ঃ  সাধারণ অংশে মার্ক আছে  ১৫ মার্ক । এই  ১৫ মার্কের মধ্যে শুধু মাত্র ১৯৫২ সাল থেকে ১৯৯৭১ মানে ভাষা আন্দোলন থেকে শুরু করে মুক্তিযুদ্ধ পর্যন্ত কমন মার্ক আছে ৭ এবং সংস্থা সংগঠন থেকে কমন মার্ক ২ । আপনি যদি এই অধ্যায় গুলো বাদ দিয়ে অন্য গুলো বেশি গুরুত্বদেন তাহলে পরীক্ষায় ভাল করতে পারবেন না।

সর্বশেষ প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার ভাল প্রস্তুতির জন্য আপনাকে কৌশলী হতে হবে। শুধু পড়লেই হবে না, কি পড়তে হবে বেশি তা আগে নির্ধারণ করতে হবে। সর্বশেষ আমরা বলতে চাই আপনি ব্যাক্তিগত কৌশল আপনাকে অন্য পরীক্ষার্থীদের থেকে এগিয়ে রাখবে। আপনি চাইলে আমাদের জব’স পাসওয়ার্ড এর “প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষার শর্ট সাজেশন  ও মডেল টেস্ট”  বইটি  ফলো করতে পারেন উপরের আলোচনার আলোকেই বইটি লেখা হয়েছে।  শেষ সময়ে ভালো প্রস্তুতি নিতে আপনাকে সাহায্য করবে।

বইটি কেন পড়বেন?

বইটি ২০১৬ থেকে ২০১৯ সাল পর্যন্ত অনুষ্ঠিত সকল প্রাথমিক  শিক্ষক নিয়োগ পরীক্ষার প্রশ্নের বিশ্লেষণ করে তৈরি করা হয়েছে। যে অংশ না পড়লেই নয় অর্থাৎ প্রতিটা প্রাথমিক  শিক্ষক নিয়োগ পরীক্ষায় যে অংশ থেকে কমন আসে সেই অংশগুলোর গুরুত্বপূর্ণ তথ্যে সাজানো হয়েছে।

বইটিতে কি কি থাকছে?

১। অধ্যায় ও বিষয়ভিত্তিক শর্ট সাজেশন

২। বিষয়ভিত্তিক মডেল টেস্ট

৩। স্পেশাল পূর্ণাঙ্গ মডেল টেস্ট

অধ্যায় ও বিষয়ভিত্তিক শর্ট সাজেশনঃ

বাংলাঃ  মোট ৩৬ পৃষ্ঠা

ইংরেজিঃ মোট ৪২ পৃষ্ঠা

গণিতঃ মোট ৪৫ পৃষ্ঠা

সাধারণ জ্ঞান , কম্পিউটার ভূগোল ও বিজ্ঞানঃ  মোট ৪৫ পৃষ্ঠা

 বিষয় ভিত্তিক মডেল টেস্ট- ২০ টি  

 পূর্ণাঙ্গ মডেল টেস্ট- ২৫ টি

আপনার জেলা শহরে কোন কোন লাইব্রেরিতে  বইটি পাবেনঃ Click Here

বইটির মূল্যঃ  ১৪০টাকা

বইটির তথ্যঃ 

 

Please Share This Post in Your Social Media

More News Of This Category
© All rights reserved © 2020 Breaking News 24
Theme Customized By BreakingNews