দেশের সকল সরকারি চাকরির তথ্য সবার আগে মোবাইলে নোটিফিকেশন পেতে মোবাইলে রাখুন Android App: Jobs Exam Alert 

১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় ভাল ফলাফল করতে চাইলে আপনাকে খুব কৌশলী হতে হবে। বাজারে প্রচলিত ১০০০-১২০০ পেজের বইগুলো পড়া ও মনে রাখা একজন চাকরির প্রার্থীর জন্য অনেক কঠিন বিষয়। বিশেষ করে শেষ সময়ের রিভিশনের সময় এতো পড়ে শেষ করা অসম্ভব। তাই শেষ সময়ে প্রস্তুতিতে কিছুটা কৌশলী হওয়া উচিৎ। তবে তার আগে আমাদের চিন্তা করা উচিৎ ১৭তম শিক্ষক নিবন্ধন  ১০০ মার্কের মধ্যে কত মার্ক পেতে হবে ?

MCQ পরীক্ষায় পাশ মার্কঃ ৪০

আপনি খুব অল্প সময়ে এই ৪০ মার্ক পেতে পারেন । এর জন্য আপনার একটা পরিকল্পনা বা সহজ কৌশল  নির্বাচন করতে হবে।

এই মার্কের জন্য কি আপনি প্রস্তুত আছেন? নিজেকে প্রশ্ন করুন..

হয়তো ভাবছেন, আমি কিভাবে জানবো এই মার্ক পাবো কি না? এই জন্য আপনাকে কৌশলী হতে হবে।

বিগত সালের পরীক্ষার প্রশ্নের বিশ্লেষণ করুন ৯০% প্রশ্ন কমন অধ্যায় থেকে পাবেন। সেই অধ্যায়গুলো যাচাই করুন, আপনি সেই অধ্যায়ের প্রস্তুতি কেমন নিয়েছেন?  এইভাবে আপনি কমন একটা মার্ক টার্গেট করতে পারবেন।

যেমনঃ ভাষারীতি-২ মার্ক ,বাংলা ভাষার শব্দাবলি-০১ মার্ক,বিরামচিহ্ন- ২ মার্ক, বাগধারা-৩ মার্ক , সমাস,কারক থেকে ১মার্ক করে কমন পাবেন, আবার শুদ্ধিকরণ থেকে কমন পাবেন ২মার্ক।  এইভাবে আপনাকে টার্গেট করতে হবে, এই অধ্যায় থেকে যে কোন প্রশ্ন আসলে উত্তর দিতে পারবো। তখন নিজের অবস্থান খুব সহজে বুঝতে পারবেন।

শেষ সময় কি পড়তে হবে এবং কি বাদ দিতে হবে?

একজন চাকরির পরীক্ষার্থী অনেক বেশি পড়লেই যে চাকরিতে টিকবে এমন কিন্তু না। কি বেশি পড়তে হবে  এবং কি কম পড়তে হবে সেটা কৌশল হিসেবে নিতে হবে। 

যেমনঃ  শিক্ষক নিবন্ধন  পরীক্ষার  ৬ষ্ঠ  থেকে ১৬তম  পর্যন্ত অনুষ্ঠিত  প্রশ্নের বিশ্লেষণ করে দেখা গিয়েছে ভাষারীতি-২ মার্ক ,বাংলা ভাষার শব্দাবলি-০১ মার্ক,বিরামচিহ্ন- ২ মার্ক, বাগধারা-৩ মার্ক ,সামার্থক শব্দ-০২ মার্ক , বিপরীতার্থক শব্দ-২ মার্ক, সমাস,কারক থেকে  ৩-৪ মার্ক করে কমন আসে আবার শুদ্ধিকরণ থেকে কমন আসে ২মার্ক। ২৫মার্কের মধ্যে  ১৫ মার্ক এই কয়েকটা অধ্যায় থেকে সহজে কমন পেতে পারেন । সাহিত্য পড়ার কোন প্রয়োজন নাই , চর্যাপদ দেখতে পারেন শুধু ।  

এই জন্য আপনাকে শেষ সময়ের প্রস্তুতির সময় অনেক বেশি গুরুত্ব দিতে হবে, যে অধ্যায়গুলো থেকে অধিক প্রশ্ন কমন আসে অথবা নিশ্চিত সর্বনিম্ন ১-২মার্ক কমন পাবেন সেই অধ্যায়গুলোকে ।

আর যে অংশ থেকে কম প্রশ্ন পরীক্ষায় আসে সেই অংশগুলোকে কম গুরুত্ব দিতে হবে।

উদাহরণ হিসেবে আমরা ইংরেজি অংশের কথা বলতে পারি। বেশি ভাগ চাকরির পরীক্ষার্থী গ্রামারের নিয়মগুলোকেই গুরুত্ব দেয় এমনি শুধু এইগুলো পড়েই পরীক্ষায় অংশ গ্রহণ করে কিন্তু একবারও ভাবে না কেউ প্রশ্ন বেশি কমন আসে কোন অধ্যায় থেকে Synonyms & Antonyms, Phrases & Idioms and Translation,  Appropriate Preposition এই অধ্যায়গুলো থেকে ২৫মার্কের মধ্যে ৯ মার্ক কমন আসে। এই ৪ অধ্যায়  মূখস্থ করতে হয়। মূখস্থকরার ভয়ে বেশি ভাগ   চাকরির পরীক্ষার্থী এই অধ্যায়গুলো পড়ে না। যদি মূখস্থকরার ভয়ে এই অধ্যায় না পড়েন,  এমনিতেই আপনি  প্রতিযোগীতায় পিছিয়ে যাবেন। তবে আপনি শেষ সময়ে এই মহা সমুদ্র মূখস্থ করতে গেলে মাথা খারাপ করে ফেলতে পারেন , এই জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ তথ্য গুলো ভালভাবে পড়া উচিৎ , আপনি “জব’স পাসওয়ার্ড এর শিক্ষক নিবন্ধন পরীক্ষার শর্ট সাজেশন ও মডেল টেস্ট”  বইটি পড়তে পারেন।   

গণিত নিয়ে বিশেষ আলোচনাঃ 

এই জন্য ১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার ভাল প্রস্তুতির জন্য আপনাকে কৌশলী হতে হবে। শুধু পড়লেই হবে না, কি পড়তে হবে বেশি তা আগে নির্ধারণ করতে হবে। সর্বশেষ আমরা বলতে চাই আপনি ব্যাক্তিগত কৌশল আপনাকে অন্য পরীক্ষার্থীদের থেকে এগিয়ে রাখবে। আপনি চাইলে আমাদের জব’স পাসওয়ার্ড এর “শিক্ষক নিবন্ধন পরীক্ষার শর্ট সাজেশন  ও মডেল টেস্ট”  বইটি  ফলো করতে পারেন উপরের আলোচনার আলোকেই বইটি লেখা হয়েছে। শেষ সময়ে ভালো প্রস্তুতি নিতে আপনাকে সাহায্য করবে।  ৫৬ পৃষ্ঠার গণিত অংশে রয়েছে গুরুতপূর্ণ অঙ্কগুলো। প্রতিটা অধ্যায়ের ১০-১২টা অঙ্কের সমাধান করে আপনি খুব অল্প সময়ের মধ্যে সেই অধ্যায়ের প্রায় সকল অঙ্কের সমাধান করতে পারবেন।  

গণিত বিস্তারিত আলোচনাঃ Click Here 

বইটির মূল্যঃ  ১৫০টাকা

আপনার জেলা শহরে কোন কোন লাইব্রেরিতে  বইটি পাবেনঃ Click Here

বইটি কেন পড়বেন?

আসন্ন ১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা অতি সন্নিকটে । তাই শেষ সময়ের প্রস্তুতির জন্য “শর্ট সাজেশন ও মডেল টেস্ট” বইটি  প্রকাশ করা হয়েছে।

যে অংশ না পড়লেই নয় অর্থাৎ প্রতিটা শিক্ষক নিবন্ধন পরীক্ষায় যে অংশ থেকে কমন আসে সেই অংশগুলোর গুরুত্বপূর্ণ তথ্যে সাজানো হয়েছে। শেষ সময়ের প্রস্তুতি ও নিজেকে মডেল টেস্টের মাধ্যমে যাচাইয়ের জন্য বইটি  আপনাকে সাহায্য করবে ।

বইটিতে কি কি থাকছে?

১।বিগত ৬ষ্ঠ -১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার  প্রশ্ন সমাধান ও  বিশ্লেষণ

২।অধ্যায় ও বিষয়ভিত্তিক শর্ট সাজেশন

৩।বিষয়ভিত্তিক মডেল টেস্ট

৪। স্পেশাল পূর্ণাঙ্গ মডেল টেস্ট

অধ্যায় ও বিষয়ভিত্তিক শর্ট সাজেশনঃ

বাংলাঃ  মোট ৩৫ পৃষ্ঠা

ইংরেজিঃ মোট ৫৩ পৃষ্ঠা

গণিতঃ মোট ৫৬ পৃষ্ঠা

সাধারণ জ্ঞান , কম্পিউটার ভূগোল ও বিজ্ঞানঃ  মোট ৪০ পৃষ্ঠা

বিষয় ভিত্তিক মডেল টেস্ট- ২০ টি  

 পূর্ণাঙ্গ মডেল টেস্ট- ২০ টি

বইটির মূল্যঃ  ১৫০টাকা

আপনার জেলা শহরে কোন কোন লাইব্রেরিতে  বইটি পাবেনঃ Click Here