দেশের সকল সরকারি চাকরির তথ্য সবার আগে মোবাইলে নোটিফিকেশন পেতে মোবাইলে রাখুন Android App: Jobs Exam Alert 

ওয়ানডে স্টাইলে খেলে ভারতকে হারিয়ে বিশ্ব রেকর্ড করলো ইংল্যান্ড। ইংল্যান্ডের জো রুট ও জনি ব্যায়ারস্টোর জোড়া সেঞ্চুরিতে ভারতকে হারিয়ে রেকর্ড করলো ইংল্যান্ড।

ভারতের বিপক্ষে প্রথম ইনিংসে ১৩২ রানে পিছিয়ে থাকা ইংল্যান্ড চতুর্থ ইনিংসে জয়ের জন্য ৩৭৮ রানের টার্গেট পায়। এজবাস্টনের ১২০ বছরের ইতিহাসে সর্বোচ্চ রান তাড়ায় জয়ের রেকর্ড গড়েছে ইংল্যান্ড। চতুর্থ ইনিংসে ৩৭৮ রান তাড়া করে জয়ের লক্ষ্যে পৌঁছানো কঠিন ছিল ইংলিশদের।

ভারতের বিপক্ষে ওয়ানডে মেজাজে ব্যাটিং করে জয়ের বন্দরে পৌঁছে যায় ইংলিশরা। এজবাস্টন টেস্টে ঋষভ পন্থ ও রবিন্দ্র জাদের জোড়া সেঞ্চুরিতে প্রথম ইনিংসে ৪১৬ রান করে ভারত। জবাবে জনি বেয়ারস্টোর সেঞ্চুরিতে ২৮৪ রানে অলআউট হয় ইংল্যান্ড।

১৩২ রানে লিড পেয়ে দ্বিতীয় ইনিংসে চেতেশ্বর পুজারা ও ঋষভ পন্থের জোড়া ফিফটিতে ভারত জমা করে ২৪৫ রান। কিন্তু জয়ের জন্য ভালো পুঁজি পেলেও তা আগলে রাখাটা কঠিন হয়ে যায় জসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সামি, মোহাম্মদ সিরাজ ও শার্দুল ঠাকুরদের জন্য।

৩৭৮ রানের বিশাল টার্গেট তাড়ায় বিধ্বংসী শুরু করেন স্বাগতিক ইংল্যান্ডের দুই ওপেনার অ্যালেক্স লিস ও জ্যাক ক্রলি। উদ্বোধনী জুটিতে ১০৭ রান যোগ করেন তারা। ২২তম ওভারে জুটি ভাঙতেই ছন্দপতন হয় ইংল্যান্ডের। দুই রানের ব্যবধানে টপ অর্ডারের তিন ব্যাটসম্যানকে হারিয়ে চাপে পড়ে স্বাগতিকরা। লড়াইয়ে ফিরে আসে ভারত। ৭৬ বলে ৪৬ রান করে জসপ্রিত বুমরাহর বলে বোল্ড হন জ্যাক ক্রলি। ৬৫ বলে ৫৬ রানে রানআউট হন লিস। দুই ওপেনারের মাঝে অলি পোপকে নিজের দ্বিতীয় শিকার বানান বুমরাহ।

বিনা উইকেটে ১০৭ রান করা ইংল্যান্ড এরপর মাত্র ২ রানের ব্যবধানে ৩ উইকেট হারিয়ে বিপাকে পড়ে যায়। সেই কঠিন ধাক্কা ইংল্যান্ড সামলে ওঠে জো রুট ও জনি বেয়ারস্টোর ব্যাটে।

চতুর্থ দিনে ১৫০ রানের জুটি গড়েন তারা। দিনশেষে ১১২ বলে ৭৬ রানে অপরাজিত থাকেন রুট। ৮৭ বলে ৭২ রানে অপরাজিত বেয়ারস্টো। মঙ্গলবার পঞ্চম ও শেষ দিনে জয়ের জন্য ইংল্যান্ডের প্রয়োজন ছিল ১১৯ রান। আগের দিনে ৭৬ ও ৭২ রানে অপরাজিত থাকা রুট-বেয়ারস্টো এদিন সাবলীল ব্যাটিংয়ে জোড়া সেঞ্চুরি তুলে নেওয়ার মধ্য দিয়ে দলকে পৌঁছে দেন জয়ের বন্দরে। এই জয়ে পাঁচ টেস্টের সিরিজে ২-২তে ড্র করে ইংল্যান্ড।

শেষ টেস্টে দলের জয়ে ১৯টি চার আর ১টি ছক্কায় ১৪২ রান করে অপরাজিত থাকেন রুট। আর ১৫টি চার আর ১টি ছক্কায় ১১৪রান করে অপরাজিত থাকেন জনি বেয়ারস্টো।

সংক্ষিপ্ত স্কোর: ভারত ১ম ইনিংস: ৪১৬ (ঋষভ পন্থ ১৪৬, রবিন্দ্র জাদেজা ১০৪, বুমরাহ ৩১*; জেমস অ্যান্ডারসন ৫/৬০)। ইংল্যান্ড ১ম ইনিংস: ২৮৪ (জনি বেয়ারস্টো ১০৬, সেম বিলিংস ৩৬; মোহাম্মদ সিরাজ ৪/৬৬, জসপ্রিত বুমরাহ ৩/৬৮)। ভারত ২য় ইনিংস: ২৪৫ (চেতেশ্বর পুজারা ৬৬, ঋষভ পান্ত ৫৭; বেন স্টোকস ৪/৩৩)। ইংল্যান্ড ২য় ইনিংস: (জো রুট১৪২*, জনি বেয়ারস্টোর ১১৪*, অ্যালেক্স লিস ৫৬, জ্যাক ক্রলি ৪৬)।

ফল: ইংল্যান্ড ৭ উইকেটে জয়ী।