দেশের সকল সরকারি চাকরির তথ্য সবার আগে মোবাইলে নোটিফিকেশন পেতে মোবাইলে রাখুন Android App: Jobs Exam Alert 

বাংলাদেশ ব্যাংকের সহকারী পরিচালক পদে আগামী ২৮ অক্টোবর অনুষ্ঠেয় নিয়োগ পরীক্ষা স্থগিতের আদেশ দিয়েছেন হাইকোর্ট। রোববার (২৩ অক্টোবর) বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও কাজী মো. ইজারুল হক আকন্দের বেঞ্চ এ আদেশ দেন।

একই সঙ্গে, এ পদে আবেদনের জন্য ‘কেন চাকরি প্রার্থীদের বয়সসীমা ২৫.০৩. ২০২০ তারিখে নির্ধারণ করা হবে না’ তা জানতে রুলও জারি করেছেন আদালত।

বাংলাদেশ ব্যাংকের গভর্নর, বাংলাদেশ ব্যাংক এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিবকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

এর আগে ১৫ সেপ্টেম্বর বাংলাদেশ ব্যাংকের নিয়োগসংক্রান্ত ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তির মাধ্যমে ‘সহকারী পরিচালক (জেনারেল)’ পদে প্রিলিমিনারি পরীক্ষার (এমসিকিউ) তারিখ প্রকাশ করা হয়।

ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সহকারী পরিচালক পদের প্রিলিমিনারি পরীক্ষা আগামী ২৮ অক্টোবর সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের বিভিন্ন কেন্দ্রে এ পরীক্ষা নেয়া হবে।

পরীক্ষার নির্ধারিত কেন্দ্র, আসনবিন্যাস এবং পরীক্ষাসংক্রান্ত প্রয়োজনীয় নির্দেশনা বাংলাদেশ ব্যাংকের নিয়োগসংক্রান্ত ওয়েবসাইট এবং জাতীয় দৈনিক পত্রিকায় বিজ্ঞপ্তির মাধ্যমে পরবর্তী সময়ে জানিয়ে দেয়া হবে।

২২৫ জন সহকারী পরিচালক (জেনারেল) নিয়োগের জন্য গত ১০ মে বিজ্ঞপ্তি প্রকাশ করে ব্যাংকটি। ১৫ জুন পর্যন্ত আবেদনের সময় ছিল। এরপর প্রিলিমিনারি পরীক্ষায় অংশগ্রহণের জন্য অনলাইনে আবেদনকারী প্রার্থীদের মধ্য থেকে প্রাথমিকভাবে যোগ্য বিবেচিত প্রার্থীদের প্রবেশপত্র বাংলাদেশ ব্যাংকের নিয়োগসংক্রান্ত ওয়েবসাইটে আপলোড করা হয়। পরীক্ষায় অংশগ্রহণে ইচ্ছুক প্রার্থীরা ২৫ জুলাই পর্যন্ত এ ওয়েবসাইট থেকে প্রবেশপত্র ডাউনলোড করার সুযোগ পান।
 
যারা নির্ধারিত সময়ের মধ্যে প্রবেশপত্র ডাউনলোড করেছেন, শুধু তারাই পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ পাবেন। নির্ধারিত তারিখের পর প্রবেশপত্র ডাউনলোডের সুযোগ নেই।

প্রিলিমিনারি পরীক্ষায় পাস করার পর প্রার্থীদের লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। প্রিলিমিনারি পরীক্ষার পাস নম্বর বাংলাদেশ ব্যাংক কর্তৃক নির্ধারিত হবে। এ ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের সিদ্ধান্তই চূড়ান্ত হবে।

সহকারী পরিচালক পদে নিয়োগপ্রাপ্ত ব্যক্তিরা জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী, ২২,০০০-৫৩,০৬০ টাকা স্কেলে বেতন এবং তৎসহ নিয়মানুযায়ী প্রদেয় অন্যান্য সুবিধা পাবেন।

সূত্রঃ সময় নিউজ……—