দেশের সকল সরকারি চাকরির তথ্য সবার আগে মোবাইলে নোটিফিকেশন পেতে মোবাইলে রাখুন Android App: Jobs Exam Alert 

বাংলাদেশ ব্যাংকে সিসিটিভি অপারেটর এবং সিসিটিভি টেকনিশিয়ান পদে নিয়ােগের উদ্দেশ্যে ০৬ অক্টোবর, ২০১৯ তারিখে প্রকাশিত বিজ্ঞপ্তি নং- ৪২/২০১৯ এর আওতায় চলমান নিয়ােগ প্রক্রিয়া বাতিলপূর্বক বর্ণিত পদসমূহে নিয়ােগের উদ্দেশ্যে প্যানেল প্রস্তুতির জন্য বাংলাদেশের প্রকৃত স্থায়ী নাগরিকদের নিকট হতে নিম্নবর্ণিত শর্তাধীনে পূনরায় দরখাস্ত আহবান করা যাচ্ছে :

বাংলাদেশ ব্যাংকের নতুন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ

০১) পদের নাম: সিসিটিডি অপারেটর

ক) শিক্ষাগত যােগ্যতা: স্নাতক পাসসহ কম্পিউটার বিজ্ঞানে ডিপ্লোমা/সরকার অনুমােদিত প্রতিষ্ঠান হতে ‘হার্ডওয়ার ও সফটওয়ার বিষয়ে অনন ০৬(ছয়) মাস মেয়াদী সর্ট কোর্স সম্পন্ন।

 খ) অভিজ্ঞতা: সিসিটিভি ক্যামেরা স্থাপন, ক্যাবল ফিটিং, ক্যামেরা স্থানান্তর, সমস্যা সনাক্তকরণ ও সমাধানের বাস্তব অভিজ্ঞতাসহ সিসিটিভি পরিচালনা ও পর্যবেক্ষণে কমপক্ষে ০৩ (তিন) বছরের বাস্তব অভিজ্ঞতা। 

গ) বেতন স্কেল: জাতীয় বেতন স্কেল ২০১৫ এর আওতায় ১৬তম গ্রেডের স্কেল (টাঃ ৯,৩০০-২২,৪৯০) এবং তৎসহ নিয়মানুযায়ী প্রদেয় অন্যান্য সুবিধা। 

ঘ) পদের সংখ্যা: ২৬(ছাব্বিশ) টি (কম/বেশী হতে পারে)। 

০২)পদের নাম: সিসিটিভি টেকনিশিয়ান

ক) শিক্ষাগত যােগ্যতা: এসএসসি(ভােকেশনাল) অথবা মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) সমমান পরীক্ষায় উত্তীর্ণসহ সরকার অনুমােদিত প্রতিষ্ঠান হতে ইলেক্ট্রিক্যাল’ বিষয়ে অন্যূন ০৬(ছয়) মাস মেয়াদী ট্রেন্ডকোর্সে উত্তীর্ণ। 

খ) অভিজ্ঞতা: সিসিটিভি ক্যামেরা স্থাপন, ক্যাবল ফিটিং, ক্যামেরা স্থানান্তর, সমস্যা সনাক্তকরণ ও সমাধানের বাস্তব অভিজ্ঞতাসহ সিসিটিভি পরিচালনা ও পর্যবেক্ষণে কমপক্ষে ০২ (দুই) বছরের বাস্তব অভিজ্ঞতা।

গ) বেতন স্কেল: জাতীয় বেতন স্কেল ২০১৫ এর আওতায় ১৯তম গ্রেডের স্কেল (টাঃ ৮,৫০০-২০,৫৭০) এবং তৎসহ নিয়মানুযায়ী প্রদেয় অন্যান্য সুবিধা। 

ঘ) পদের সংখ্যা: ০৩(তিন) টি (কম/বেশী হতে পারে)। 

নিয়োগ বিজ্ঞপ্তির ছবিঃ

০৩) উভয় পদের ক্ষেত্রে বয়স: 

ক) মুক্তিযােদ্ধা/শহীদ মুক্তিযােদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থী ব্যতীত অন্যান্য প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ ৩০ বছর।

খ) মুক্তিযােদ্ধা/শহীদ মুক্তিযােদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ ৩২ বছর। (০১/০৮ ২০২১ তারিখে) 

৪) ০৬/১০/২০১৯ তারিখের বিজ্ঞপ্তি নং-৪২/২০১৯ এর মাধ্যমে সিসিটিভি অপারেটর ও সিসিটিভি টেকনিশিয়ান পদে প্রাথমিকভাবে যােগ্য বিবেচিত যথাক্রমে ৭০০ জন

এবং ৫৭৭ জন প্রার্থী নতুন নিয়ােগ বিজ্ঞপ্তির আওতায় পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন। তাদের নতুন করে আবেদন করার প্রয়ােজন নেই। 

৫) আগ্রহী প্রার্থীদেরকে আগামী ১৬/ ০৯/২০২১ তারিখের মধ্যে শুধুমাত্র বাংলাদেশ ব্যাংকের নিয়ােগ সংক্রান্ত ওয়েবসাইট (erecruitment.bb.org.bd)-এ Online Application Form পূরণের মাধ্যমে আবেদন করতে হবে। 

৬) দরখাস্ত করার সময় ফরম পূরণ করার নিয়ম ও অন্যান্য শর্তাবলী erecruitment.bb.org.bd ওয়েবসাইটে পাওয়া যাবে। 

৭) ওয়েবসাইটে পদত্ত নির্দেশনা অনুযায়ী অনলাইনে আবেদনপত্রের নির্ধারিত স্থানে প্রার্থী তার স্বাক্ষর ও সদ্যতােলা Formal রঙিন ছবি আপলােড করবেন। স্বাক্ষর এবং ছবির ব্যাকগ্রাউন্ড অবশ্যই সাদা হতে হবে। 

৮) O’ Level ও A’ Level এর ক্ষেত্রে এ দেশীয় সংশ্লিষ্ট শিক্ষা বাের্ড হতে ইস্যুকৃত সমমান সাটিফিকেট (Equivalence Certificate), বিদেশী বিশ্ববিদ্যালয় হতে প্রাপ্ত ডিগ্রীর ক্ষেত্রে দেশী সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়/ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন/উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক ইস্যুকৃত সমমান সার্টিফিকেট অনুযায়ী ডিগ্রী ও ফলাফলের তথ্য প্রদান করতে হবে। 

৯) Online Application Form এ পরীক্ষা নিয়ন্ত্রক কর্তৃক প্রকাশিত পরীক্ষার ফলাফলের তারিখ অবশ্যই উল্লেখ করতে হবে। 

১০) Online এ আবেদন করার পর CV Identification Number, Tracking Number ও Password যথাযথভাবে সংরক্ষণ করতে হবে। পরীক্ষার প্রবেশপত্র Download করা এবং পরবর্তী বিভিন্ন কাজে বর্ণিত তথ্যসমূহ প্রয়ােজন হবে। 

১১) প্রার্থীদেরকে লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। 

১২) প্রার্থীদেরকে প্রাথমিকভাবে কোনাে কাগজপত্র প্রেরণ করতে হবে না। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের আবেদনে উল্লিখিত তথ্যাদির সমর্থনে প্রয়ােজনীয় দলিলাদিসহ মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য উপস্থিত থাকতে হবে। দাখিলকৃত দলিলাদির সঠিকতা যাচাই সাপেক্ষে তাদেরকে মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের সুযােগ দেয়া হবে। 

১৩) চাকুরীরত প্রার্থীগণ তাদের নিয়ােগকারী কর্তৃপক্ষের পূর্বানুমােদনক্রমে আবেদন করতে পারবেন। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে নিয়ােগকারী কর্তৃপক্ষের অনাপত্তিপত্র মৌখিক | পরীক্ষার বাের্ডে দাখিল করতে হবে। অন্যথায় প্রার্থীকে মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের সুযােগ দেওয়া হবে না । 

১৪) আবেদনের সময় উল্লিখিত স্থায়ী ঠিকানার সপক্ষে সংশ্লিষ্ট সিটি কর্পোরেশনের মেয়র/পৌরসভার মেয়র/কাউন্সিলর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/নােটারি পাবলিক কর্তৃক স্বাক্ষরিত সনদপত্র মৌখিক পরীক্ষার বাের্ডে জমা দিতে হবে। বিবাহিত মহিলা প্রার্থীগণ স্থায়ী ঠিকানা হিসেবে যদি স্বামীর ঠিকানা ব্যবহার করেন সেক্ষেত্রে সনদপত্র উক্ত স্থায়ী ঠিকানার স্বপক্ষে হতে হবে। 

১৫) অসম্পূর্ণ ভুল তথ্য সম্বলিত আবেদন কোনাে প্রকার যােগাযােগ ব্যতিরেকেই বাতিল করা হবে। 

১৬) নিয়ােগের ক্ষেত্রে কোটা সংক্রান্ত সর্বশেষ সরকারী নীতিমালা ও অন্যান্য বিধিবিধান যথাযথভাবে অনুসরণ করা হবে। 

১৭) কোন ক্ষেত্রে কাগজপত্রাদির ঘাটতি থাকলে বা পরবর্তীতে কোন প্রার্থীর যােগ্যতার ঘাটতি পাওয়া গেলে বা দুর্নীতি, অসত্য তথ্য প্রদান, কোন জাল সনদ দাখিল, অসদুপায় অবলম্বন, প্রতারণার আশ্রয় নিলে বা আবেদনপত্রে গুরুতর (Substantive) ত্রুটি বা ঘাটতি দেখা গেলে বা প্রদত্ত তথ্য মিথ্যা প্রমাণিত হলে নিয়ােগ প্রক্রিয়ার যে কোন পর্যায়ে উক্ত প্রার্থীর প্রার্থীতা বাতিল করা হবে।

১৮) বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষ প্রার্থীদের কাউকে নিয়ােগ প্রদান করা বা না করার ক্ষেত্রে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের অধিকার সংরক্ষণ করে।

বাংলাদেশ ব্যাংকের এডমিট কার্ড প্রকাশ, চাকরির পরীক্ষার সময়সূচী সহ যে কোন চাকরির তথ্য পেতে আপনি মোবাইলে Jobs Exam Alert অ্যাপ ব্যবহার করতে পারেন। এই অ্যাপের মাধ্যমে আপনি সকল চাকরির তথ্য সবার আগে নোটিফিকেশনের মাধ্যমে জানতে পারবেন