দেশের সকল সরকারি চাকরির তথ্য সবার আগে মোবাইলে নোটিফিকেশন পেতে মোবাইলে রাখুন Android App: Jobs Exam Alert 

জব পাসওয়ার্ড এর ১৭ তম শিক্ষক নিবন্ধন পরীক্ষার শর্ট সাজেশন  মডেল টেস্ট‘ বই

আসন্ন ১৭তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা অতি সন্নিকটে । তাই শেষ সময়ের প্রস্তুতির জন্য শর্ট সাজেশন ও মডেল টেস্ট বই  প্রকাশ হচ্ছে।

শেষ সময়ের প্রস্তুতি ও নিজেকে মডেল টেস্টের মাধ্যমে যাচাইয়ের জন্য বইটি  আপনাকে সাহায্য করবে ।

বইটি কেন পড়বেন?

বইটি বিগতসালের  অনুষ্ঠিত সকল  শিক্ষক নিবন্ধন পরীক্ষার প্রশ্নের বিশ্লেষণ করে তৈরি করা হয়েছে। যে অংশ না পড়লেই নয় অর্থাৎ প্রতিটা শিক্ষক নিবন্ধন পরীক্ষায় যে অংশ থেকে কমন আসে সেই অংশগুলোর গুরুত্বপূর্ণ তথ্যে সাজানো হয়েছে।

বইটিতে কি কি থাকছে?

১। অধ্যায় ও বিষয়ভিত্তিক শর্ট সাজেশন

২। বিষয়ভিত্তিক মডেল টেস্ট- ২০ টি

৩। স্পেশাল পূর্ণাঙ্গ মডেল টেস্ট- ২০ টি

অধ্যায় ও বিষয়ভিত্তিক শর্ট সাজেশনঃ

(বইটি প্রকাশের তারিখ খুব দ্রুত জানানো হবে ) 

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৪৫ হাজার সহকারী শিক্ষক নিয়োগের শেষ ধাপের মৌখিক পরীক্ষা শেষ পর্যায়ে। তবে এ নিয়োগে পদ আরও বাড়বে কি না, সে সিদ্ধান্ত এ মাসের শেষে নেওয়া হবে বলে জানিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

জানতে চাইলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত আজ সোমবার প্রথম আলোকে বলেন, এ মাসের শেষ দিকে ফলাফল ও পদগুলো আবার বিশ্লেষণ করা হবে। পদ বাড়বে কি না, সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

আগামী নভেম্বরের প্রথম সপ্তাহ নাগাদ এ নিয়োগের চূড়ান্ত ফল প্রকাশ করা হতে পারে বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মো. আমিনুল ইসলাম খান। গত ৭ সেপ্টেম্বর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস পালনের তথ্য জানাতে আয়োজিত এক সংবাদ সম্মেলনে আমিনুল ইসলাম এ কথা বলেন।

বর্তমানে সারা দেশে সরকারি প্রাথমিক বিদ্যালয় আছে ৬৫ হাজার ৫৬৬টি। এগুলোতে মোট শিক্ষক আছেন প্রায় পৌনে চার লাখ। এখন নতুন করে আরও ৪৫ হাজার সহকারী শিক্ষক নিয়োগের প্রক্রিয়া চলছে।

এ নিয়োগে লিখিত ও মৌখিক পরীক্ষা তিন ধাপে নেওয়া হলেও চূড়ান্ত ফল একবারেই প্রকাশ করা হতে পারে। প্রথম ধাপের লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হন ৪০ হাজার ৮৬২ জন, দ্বিতীয় ধাপে ৫৩ হাজার ৫৯৫ এবং তৃতীয় ধাপে ৫৭ হাজার ৩৬৮ জন। এ নিয়োগ পরীক্ষায় আবেদন করেন ১৩ লাখ ৯ হাজার ৪৬১ প্রার্থী।

সূত্রঃ প্রথম আলো-