দেশের সকল সরকারি চাকরির তথ্য সবার আগে মোবাইলে নোটিফিকেশন পেতে মোবাইলে রাখুন Android App: Jobs Exam Alert 

ক্রিকেটে ‘ব্যাটসম্যান’ শব্দটি আর থাকছে না। কোনো খেলোয়াড়কে আর ব্যাটসম্যান বলা যাবে না। বলতে হবে ‘ব্যাটার’। আর এই ব্যাটসম্যান শব্দটি মুছে ফেলার সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেটের আইন প্রণেতা মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি)।

গত বুধবার কোন খেলোয়াড়কে ব্যাটসম্যান বলা যাবে না এমন সিদ্ধান্তের জানিয়েছে এমসিসি। এর একমাত্র প্রধান কারণ হলো ক্রিকেটে নারীদের অগ্রগামিতা। শুধু নারীদের ক্ষেত্রে ব্যাটসম্যান শব্দটি ব্যবহার করার নিয়ম হলেও এখন সবার ক্ষেত্রে ব্যাটার শব্দটি ব্যবহার হয়ে আসছে। 

তাই এখন থেকে ছেলে ও মেয়ে দুই ধরণের খেলোয়াড়ের ক্ষেত্রেই ব্যাটার শব্দটি ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে এমসিসি। ইতোমধ্যে নিজেদের ডিজিটাল প্ল্যাটফরমে এর ব্যবহার শুরু করেছে আইসিসি। এমসিসি আর বলেখেলাটির প্রতি এমসিসির বৈশ্বিক দায়িত্ববোধের অপরিহার্য অংশ হিসেবেই এ পরিবর্তন আনা হয়েছে।

এ বিষয়ে এমসিসির ক্রিকেট ও অপারেশন্সবিষয়ক সহকারী সচিব জেমি কক্স বলেছেন, ‘এমসিসি বিশ্বাস করে, ক্রিকেট খেলাটি সবার জন্যই এবং আধুনিক যুগে খেলাটির বদলে যাওয়া চিত্রকেই তুলে ধরছে এ পদক্ষেপ। ‘ব্যাটার’ শব্দটি খেলাটার সঙ্গে সম্পৃক্ত অনেকে ইতোমধ্যে এটি গ্রহণ করে নিয়েছে।’