থামছেই না নেপাল! বিহারেরও এক অঞ্চল নিজেদের দাবি করল কাঠমাণ্ডু

বাংলাদেশ

সকল  চাকরির পরীক্ষার সময়সূচী ও ফলাফল মোবাইলে Notification পেতে  Android apps মোবাইলে রাখেন: Jobs EXam Alert

একদিকে চীন, অন্যদিক নেপাল; যেন দ্বিমুখী চাপে পড়েছে ভারত। লাদাখে চলছে চীনের সঙ্গে সীমান্ত সমস্যা। এরই মধ্যে আবার আরেক সীমান্ত সমস্যা তৈরি করল নেপাল। সম্প্রতি দেশের নতুন মানচিত্র পার্লামেন্টে পাস করিয়েছে দেশটির প্রধানমন্ত্রী ওলি-র সরকার। সেখানে তারা স্থান দিয়েছে ভারতের তিনটি এলাকা। এবার তারা দাবি করল বিহারের এক অঞ্চলও।

নেপাল সীমান্তে বিহারের পূর্ব চম্পারণ জেলায় বাঁধ নির্মাণের কাজ করছিল বিহারের পানিসম্পদ দপ্তর। সেই কাজ বন্ধ করে দিয়েছে নেপাল। তাদের দাবি, ওই এলাকা নেপালের ভূখণ্ডে পড়ে। বিহার সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, লাল বাকি নদীতে বাঁধ নির্মাণের কাজ জোর করে থামিয়ে দিয়েছে নোপাল সরকার। বহুদিন আগে থেকেই লাল বাকি নদীতে ওই বাঁধ ছিল। হঠাত্ করে তারা কাজে বাধা দিয়েছে।

বিহার সরকার নেপালের সঙ্গে কথা বলে বিষয়টি মীমাংসা করার চেষ্টা করেছিল। কিন্তু তাতে কান দেয়নি নেপাল। ফলে বিহার সরকার পুরো বিষয়টি জানিয়েছে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও দিল্লিতে নেপালি দূতাবাসে।

উল্লেখ্য, সম্প্রতি দেশের নতুন মানচিত্রে ভারতের উত্তরাখণ্ডের লিপুলেখ, কালাপানি ও লিম্পিয়াধুরাকে স্থান দিয়েছে নেপাল সরকার। এ ক্ষেত্রে ভারতের আপত্তিতে তারা কান দেয়নি। ওই মানচিত্র নেপালের সংসদে পাসও হয়ে গেছে। গত ১৩ জুন নেপালের সংসদের নিম্নকক্ষে নতুন মানচিত্রটি পাস হয়। তখনই আপত্তি করেছিল ভারত। দিল্লির পক্ষ থেকে সাফ জানিয়ে দেওয়া হয়, এভাবে দেশের সীমানা বাড়িয়ে নেওয়া ভারত ভালো ভাবে নিচ্ছে না।

Leave a comment